পেঁপে গাছের রোগ ও পোকা (Diseases & Pests)

পেঁপে গাছের রোগ ও পোকা এবংপেঁপের ক্ষত বা ঢেঁড়ি রোগের লক্ষণ এ সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়তে হবে।
পেঁপে গাছের রোগ ও পোকা
এই আর্টিকেলে আমরা আরো আলোচনা করছি পেঁপের ক্ষত বা ঢেঁড়ি দমন ব্যবস্থা এবং পেঁপে গাছের পোকা লালমাকড়। এছাড়া আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ টপিক বিস্তারিত আলোচনা করা হয়েছে সেগুলো জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

পেঁপে গাছের রোগ (Diseases)


পেঁপে গাছে বিভিন্ন ধরনের রোগ হতে পারে এর মধ্যে আমরা বেশ কয়টি রোগের নাম নিচে দেওয়া হল।
  • পেঁপে গাছের গোড়া পচা রোগ 
  • পেঁপের ক্ষত বা ঢেঁড়ি রোগ
  • পেঁপের কুটরোগ

পেঁপে গাছের গোড়া পচা রোগ (Foot rot or Collar rot): C.O: Pythium aphianidermatum


ভারতবর্ষের সব জায়গাতেই পেঁপের এই 'রোগ দেখা যায়। চারাগাছ ও দু-তিন বছরের গাছ এই রোগে বেশী আক্রান্ত হয়। জোলো আবহাওয়া আর মাটিতে জল বেশী থাকলে এই রোগ বেশী হয়। তাই বর্ষাকালে নীচু ও জলবসা জমিতে এই রোগের প্রাদুর্ভাব বেশী দেখা যায়।

পেঁপে গাছের গোড়া পচা রোগের লক্ষণ (Symptoms)


গোড়া পচা রোগের আক্রমণে প্রথমাবস্থায় মাটির ঠিক ওপরে গাছের গোড়ায় ভিজে ভিজে দাগ দেখা যায়। ডগার দিকের পাতাগুলো হলদে বর্ণের হয়ে নেতিয়ে পড়ে ও শুকিয়ে গাছ থেকে অকালে খসে পড়ে। ফল ধরলেও সেগুলো তুবড়ে গিয়ে গাছ থেকে ঝরে যায়। রোগাক্রান্ত গাছের শিকড় ও গোড়া পচে গিয়ে গাছটি পড়ে যায়।

পেঁপে গাছের গোড়া পচা দমন ব্যবস্থা (Control measures)


  • (১) গাছের গোড়ায় জল বসলে এ রোগ দেখা যায়। তাই জলনিকাশের ভাল ব্যবস্থা করে রোগের উপদ্রব কমান যায়।
  • (২) রোগাক্রান্ত গাছ দেখামাত্র মূলসহ তুলে পুড়িয়ে দিতে হবে। এতে রোগের বিস্তার কম হবে।
  • (৩) বর্ষাকালে গাছের গোড়ায় বোদ্দো মলম (Bordeaux Paste) লাগিয়ে দিতে হবে এবং গাছে তামাঘটিত ঔষধ যেমন ব্লাইটক্স (পরিমাণঃ ৫গ্রাম/লিটার জল) বা বোদ্দোমিশ্রণ (৬:৬০:৫০) প্রয়োগ করতে হবে।

পেঁপের ক্ষত বা ঢেঁড়ি রোগ (Anthracnose) C.O. Collectotrichum caricae


পেঁপের এটিও একটি ক্ষতিকারক রোগ। বয়স্ক গাছ এই রোগে বেশী আক্রান্ত হয়। চারাগাছে অধিক সংখ্যক পাতার দ্বারা কাণ্ড ও ফল ঢাকা থাকায় এ রোগ কম হয়।

পেঁপের ক্ষত বা ঢেঁড়ি রোগের লক্ষণ (Symptoms)


পেঁপে গাছের কাণ্ড, পাতা ও ফল এ রোগে আক্রান্ত হয়। ফল ছোট অবস্থায় আক্রান্ত হয়। আক্রান্ত কাণ্ড, পাতা ও ফলে প্রথমে হলদে ছিটা (Spot) দেখা যায়; পরে তা বাদামী বা কালো রঙের হয়। এ রোগের আক্রমণে ফলও অনেক ঝরে যায়। গাছের কাণ্ডের যে অংশ রোদের দিকে থাকে, সেদিকের কাণ্ডের রঙ বাদামী হয়ে যায় এবং কাণ্ডের বিপরীত দিকটা চুপসে যায় ও ক্রমশঃ শুকিয়ে যেতে থাকে। গ্রীষ্মের শুরুতে আক্রান্ত গাছটি মরে যায়।

পেঁপের ক্ষত বা ঢেঁড়ি দমন ব্যবস্থা (Control measures)


প্রতি লিটার জলে আড়াই গ্রাম ডাইথেন জেড-৭৮ বা ডাইথেন-এম-৪৫ মিশিয়ে বা বোদ্দো মিশ্রণ রোগাক্রমণের প্রথম দিকে স্প্রে করে বাদামী কাগজ বা থলে দিয়ে কাণ্ড ও ফল ঢেকে রাখার ব্যবস্থা করলে রোগের উপদ্রব হ্রাস পায়। প্রতি লিটার জলে ১ গ্রাম ব্যাভিস্টিন দিয়ে স্প্রে করলে উপকার পাওয়া যায়।

পেঁপের কুটরোগ (Papaya mossaic): C.O. Virus


পেঁপের এটি একটি ভাইরাসঘটিত ক্ষতিকারক রোগ। জাব পোকা এই রোগ ছড়ায়।

পেঁপের কুটরোগ রোগের লক্ষণ (Symptoms)


এ রোগের আক্রমণে পেঁপে গাছের ডগার দিকের পাতাগুলো হলদে হয় এবং পাতাগুলো হলদে ও সবুজ দিয়ে মোজাইক করা বলে মনে হয়। আক্রান্ত গাছের ডগার পাতাগুলো সোজা হয়ে থাকে ও বাড়ে না। গাছে ফল ধরে না, আর ধরলেও ফল ছোট হয়ে থাকে। রোগাক্রান্ত গাছ শেষের দিকে মরে যায়। পেঁপে গাছে ভাইরাস ঘটিত পাতা কোঁকড়ানো রোগও (Leaf Curl) দেখা যায়। আক্রান্ত গাছের পাতা হলদে হয় ও তার ওপর সবুজ ছোপ দেখা যায়। পাতাগুলো ছোট হয়, কুঁকড়ে যায়। আক্রান্ত গাছ বাড়ে না ও গাছ ওপর দিকে হঠাৎ সরু হয়ে যায়। গাছ ও ফল কোনটাই বাড়ে না। গাছ শেষে মরে যায়।

পেঁপের কুটরোগ দমন ব্যবস্থা (Preventive measures)


রোগের আক্রমণ দেখা মাত্র আক্রান্ত গাছগুলো কেটে পুড়িয়ে ফেলা উচিত। (২) রোগের জীবাণু বহনকারী জাব পোকা দমন করার জন্যে কীটনাশক ঔষধ গাছে স্প্রে করতে হবে। রোগাক্রান্ত বাগান বা গাছের বীজ ব্যবহার করা উচিত না।
এছাড়া বাগানের কাছাকাছি জায়গায় কিছুদিন যাবৎ বেগুন, শশা, তুলা, কুমড়ো প্রভৃতি শস্য চাষ করা চলবে না। কারণ এসব শস্য জাব পোকার বিকল্প আশ্রয়দাতা (alternate host) উদ্ভিদ হিসাবে কাজ করে।

পেঁপে গাছের পোকা (Insect Pest)


পেঁপে গাছের পোকা ফড়িং (Ak. grasshopper)
পেঁপের এটি একটি ক্ষতিকারক পোকা।
ক্ষতির প্রকৃতি (Nature of damage)
পূর্ণাঙ্গ ও অপূর্ণাঙ্গ (Nymph) পোকা গাছের পাতা খায় ও পাতাকে কঙ্কালসার (Skeletonize) করে দেয়। চারা গাছ এই পোকার আক্রমণ সহ্য করতে পারে না। ফলে চারা গাছ মরে যায়। বর্ষাকালে এই পোকার আক্রমণ খুব বেশী হয়।
পেঁপে গাছের পোকা দমন ব্যবস্থা (Control measures)
আক্রান্ত গাছে ম্যালাথিয়ন-১০ শতাংশ গুঁড়া ঔষধ ছেটাতে হবে।

পেঁপে গাছের পোকা লালমাকড় (Red mites)
পেঁপের এটিও একটি ক্ষতিকারক পোকা। পাতার নীচে ও ফলের গায়ে লালমাকড় দেখা যায়। এরা আক্রান্ত অংশ থেকে রস চুষে খায়। পাতা হলদে হয়ে যায়। ফলগুলো খসখসে, কদাকার ও বিবর্ণ হয়ে যায়। ফলের বাজার দাম কমে যায়। আক্রান্ত গাছ ভালো বাড়ে না।
পেঁপে গাছের পোকা দমন ব্যবস্থা (Control measures)
থায়োডান-৩৫ ই-সি বা মেটাসিসটক্স-২৫ ই-সি বা কেলথেন প্রয়োগ করলে পোকা দমন হবে।

পেঁপে গাছের পোকা নিমাটোড (Nematode)
নিমাটোড মাটির নীচে থাকে ও গাছের শেকড়ে আক্রমণ করে। এর আক্রমণ হলে পাতা উপরের দিকে উঠে ভেতরের দিকে গুটিয়ে যায়। আক্রমণ বেশী হলে গাছ বাড়ে না এবং গাছে ফুল, ফল ধরে না। সার প্রয়োগ, জলসেচ ইত্যাদিতে গাছের উন্নতি ঘটে না।
পেঁপে গাছের পোকা দমন ব্যবস্থা (Control measures)
কলার নিমাটোড দমনের অনুরূপ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url