পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-তাপগতিবিদ্যা - ইঞ্জিনিয়ারিং রিটেন প্রশ্নসমূহ

 

পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র প্রথম অধ্যায় তাপগতিবিদ্যা 


ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার জন্য প্র্যাকটিস প্রশ্ন সমূহ | ইঞ্জিনিয়ারিং সাজেশন ভিত্তিক প্রশ্ন | রিটেন বুস্টার প্রশ্ন সমূহ | ইঞ্জিনিয়ারিং প্রিপারেশন প্রশ্ন ব্যাংক
পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-তাপগতিবিদ্যা

ইঞ্জিনিয়ারিং রিটেন প্রশ্নসমূহধাপ দুইঃ মূল বইয়ের এক্সক্লুসিভ রাইটিং প্র্যাক্টিস প্রবলেমপদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-তাপগতিবিদ্যা।

১. একটি নির্দিষ্ট রোধ থার্মোমিটারের রোধ পানির ত্রৈধবিন্দুতে 32.316 ওহম এবং কোন তরলের স্ফুটনাঙ্কে 27.316 ওহম হলে তরলের স্ফুটনাঙ্ক নির্ণয় কর।

২. কোনো থার্মিস্টরে 100°C তাপমাত্রায় রোধ 2.8 ওহম হলে 150°C তাপমাত্রায় এর রোধ কত হবে?
[যখন রোধের উষ্ণতা সহগ a = 3.8 × 10-3/°C]

৩. একটি নির্দিষ্ট রোধ থার্মোমিটারের রোধ বরফবিন্দু ও বাষ্পবিন্দুতে যথাক্রমে 4.5 ওহম এবং 9.5 ওহম কোনো তরলে স্থাপন করলে এর রোধ 6.1 ওহম হয়। তরলের তাপমাত্রা নির্ণয় কর।

৪. কোনো একটি ব্যবস্থায় নির্দিষ্ট কোন তাপমাত্রা পরিবর্তনের জন্য তাপমাত্রিক ধর্মের পরিবর্তন 50 একক হলে তাপমাত্রার পরিবর্তন কত? [তাপমাত্রা পরিমাপ ধ্রুবক, a = 0.5]

৫. জ্বরে আক্রান্ত একজন রোগীর শরীরের তাপমাত্রা মাপার জন্য ডিউটি ডাক্তার ফারেনহাইট থার্মোমিটার ব্যবহার করে দেখলেন যে, রোগীর শরীরের তাপমাত্রা 110°F। এই অস্বাভাবিক তাপমাত্রা দেখে তিনি ধারণা করলেন, তার ব্যবহৃত থার্মোমিটারটি ত্রুটিপূর্ণ। পরীক্ষা করে দেখা গেল, স্বাভাবিক বায়ুচাপে গলিত বরফ ও শুল্ক বাষ্পে এটি যথাক্রমে 45°F এবং 210°F তাপমাত্রা প্রদর্শন করে।
  • (a) রোগীর শরীরের প্রকৃত তাপমাত্রা কত ছিল? নির্ণয় কর।
  • (b) উক্ত রোগীর শরীরের প্রকৃত তাপমাত্রা সেলসিয়াস স্কেলে কীভাবে পাওয়া যায়? ব্যাখ্যা কর।
৬. যদি কোন পারদ থার্মোমিটারে হিমাঙ্কে ও স্ফুটনাঙ্কে পারদস্তন্তের দৈর্ঘ্য যথাক্রমে 4×10-²m ও 18×10-2m হয় তবে পারদস্তম্ভের দৈর্ঘ্য যখন 11 × 10m হয় তখন তাপমাত্রা সেলসিয়াস স্কেলে কত?

৭. 1m দৈর্ঘ্যের AB দণ্ডের A প্রান্তের তাপমাত্রা 80°C এবং B প্রান্তের তাপমাত্রা 0°℃। দণ্ডের A প্রান্ত থেকে 60 cm দূরত্বে তাপমাত্রা কত?

৮. একটি ত্রুটিপূর্ণ থার্মোমিটারের বরফ বিন্দু 5°C ও স্টিমবিন্দু 99°C। উক্ত থার্মোমিটারে কোনো একটি বস্তুর তাপমাত্রা 60°C প্রদর্শন করে।
  • (a) বস্তুটির প্রকৃত তাপমাত্রা কত?
  • (b) "ত্রুটিপূর্ণ থার্মোমিটারও একটি নির্দিষ্ট তাপমাত্রায় সঠিক পাঠ প্রদর্শন করে”- তুমি কি উক্তিটির সাথে একমত? উদ্দীপকের ডেটা ব্যবহার করে গাণিতিক ব্যাখ্যা কর।
৯. কোন তাপমাত্রায় সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলে একই পাঠ পাওয়া যায়?

১০. 100 W এর একটি ওয়াটার হিটার 7 মিনিটে । লিটার তাপমাত্রা 10°℃ বৃদ্ধি করতে পারে। এই সমস্ত ডেটা হতে তাপের যান্ত্রিক তুল্যাক J এর মান নির্ণয় কর।

১১. স্বাভাবিক তাপমাত্রা ও চাপের কোন গ্যাসকে রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় 2.5 গুণ আয়তনে প্রসারিত করা হলে চূড়ান্ত চাপ কত হবে নির্ণয় কর। (y = 1.4]

১২.127°℃ তাপমাত্রায় কোন নির্দিষ্ট গ্যাস হঠাৎ প্রসারিত হয়ে আয়তন দ্বিগুণ হলে চূড়ান্ত তাপমাত্রা কত? [y = 1.4]

১৩. একটি মোটর টায়ারকে 15°C তাপমাত্রায় 2 atm চাপে পাম্প করায় টায়ারটি হঠাৎ ফেটে গেল। এর ফলে তাপমাত্রা কত কমবে? [y = 1.4]

১৪. 27°C তাপমাত্রা এবং 105 Pa চাপে একটি আদর্শ গ্যাসের আয়তন 0.04 m³। আয়তন 0.05 m³ না হওয়া পর্যন্ত ধ্রুব চাপে গ্যাসটিকে উত্তপ্ত করা হল।
  • (1) বাহ্যিক সম্পাদিত কাজ নির্ণয় কর।
  • (2) গ্যাসের নতুন তাপমাত্রা নির্ণয় কর।
  • (3) যদি গ্যাসটির ভর 45 gm, গ্রাম আণবিক ভর 28 gm, এবং ধ্রুব আয়তনে গ্রাম আণবিক আপেক্ষিক তাপ 0.6] mol-1 K-1 হয় তবে অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন নির্ণয় কর।
  • (4) গ্যাসের তাপশক্তির পরিবর্তন নির্ণয় কর।
১৫. লবণাক্ত একটি হ্রদের তলদেশ হতে পানির উপরিতলে আসার ফলে CO₂ গ্যাস বুদবুদের ব্যাস দ্বিগুণ হয়। বায়ুমণ্ডলের চাপ 75 cm পারদস্তন্ত এবং পানির ঘনত্ব 1020 Kgm-³। পানির তাপমাত্রা 27°C ও স্থির থাকে।
  • (a) হ্রদটির গভীরতা নির্ণয় কর।
  • (b) পানির উপরিতলে আসা বুদবুদটির আয়তন হঠাৎ এক-তৃতীয়াংশ হলে এর তাপমাত্রার কীরূপ পরিবর্তন হবে গাণিতিক ব্যাখ্যার মাধ্যমে দেখাও।
১৬. একটি ইঞ্জিনের কর্মদক্ষতা 40%। এর নিম্ন তাপাধারের তাপমাত্রা 7°C। উচ্চ তাপাধারের তাপমাত্রা কত? 

১৭. একটি কার্নো ইঞ্জিনের সিঙ্কের তাপমাত্রা 37°C, এর কর্মদক্ষতা 60% হতে 80% করতে উৎসের তাপমাত্রা কত বাড়াতে হবে?

১৮. 0°C তাপমাত্রার 3kg বরফকে 0°C তাপমাত্রার পানিতে পরিণত করলে এনট্রপির পরিবর্তন কত হবে?

১৯. -10°C তাপমাত্রার 5 kg বরফকে 105°C তাপমাত্রার বাষ্পে পরিণত করতে এনট্রপির পরিবর্তন বের কর।

২০. 0°C তাপমাত্রার 2 kg ভরের পানির সাথে সমান ভরের 90°C তাপমাত্রার পানি মিশানো হল। এনট্রপির লব্ধি পরিবর্তন বের কর।

২১. পানির ত্রৈধ বিন্দুতে একটি পারদ থার্মোমিটারে পারদ স্তম্ভের দৈর্ঘ্য 0.4m এবং অন্য একটি তরলে এর দৈর্ঘ্য 0.5m. তরলের তাপমাত্রা নির্ণয় কর।

২২. একটি সীসার বুলেট কোথাও বাধাপ্রাপ্ত হয়ে তাপমাত্রা 150K বৃদ্ধি পেল, যদি অন্য কোনভাবে তাপ নষ্ট না হয়ে থাকে তবে বুলেটটির বেগ কত ছিল? [সীসার আপেক্ষিক তাপ 126 Jkg-1K-1]

২৩. একটি কার্নো ইঞ্জিন এর উৎসের উষ্ণতা 400K ইঞ্জিন এই উৎস থেকে 840] তাপ শোষণ করে এবং সিংকে 630] তাপ বর্জন করে। সিংকের তাপমাত্রা, কর্মদক্ষতা ও ইঞ্জিন দ্বারা কৃতকাজ বের কর।

২৪. 200m উঁচু একটি জলপ্রপাতের তলদেশ ও শীর্ষদেশের তাপমাত্রার ব্যবধান নির্ণয় কর। [ধরে নাও পতনশীল পানির সমস্ত শক্তির তিন পঞ্চমাংশ তাপমাত্রা বৃদ্ধিতে ব্যয় হয়]

২৫. 15°C তাপমাত্রার 50g পানিকে 40°C তাপমাত্রার পানিতে পরিণত করতে এনট্রপির পরিবর্তন নির্ণয় কর।

২৬. একটি স্থির আয়তন গ্যাস থার্মোমিটারে কোনো অজ্ঞাত তাপমাত্রায় চাপ পাওয়া গেল 4.8×10^Pa। যদি পানির ত্রৈধ বিন্দুতে চাপ পাওয়া যায় 4.2×104 Pa তাহলে অজ্ঞাত তাপমাত্রা নির্ণয় কর।

২৭. একটি সিস্টেমকে ACB পথে নেওয়া হলে, সিস্টেমে ৪০] তাপ প্রবাহিত হল এবং সিস্টেম 30J কাজ করল। ADB পথে সিস্টেমে কত তাপ প্রবাহিত হবে যদি কাজ হয় 10J?

২৮. একটি কার্নো ইঞ্জিনের তাপ উৎসে 4 atm চাপে 200 L আয়তনের 100 mol গ্যাস আছে। আর তাপগ্রাহকে 2 atm চাপে 200 L আয়তনের 200 mol গ্যাস আছে। ইঞ্জিনের দক্ষতা কত?

পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র - তাপগতিবিদ্যা সমাধান

পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-তাপগতিবিদ্যা

পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-তাপগতিবিদ্যা



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url