ইঞ্জিনিয়ারিং রিটেন প্রশ্নসমূহ-পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-প্রথম অধ্যায়-তাপগতিবিদ্যা

 


পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র-তাপগতিবিদ্যা


ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার জন্য প্র্যাকটিস প্রশ্ন সমূহ | ইঞ্জিনিয়ারিং সাজেশন ভিত্তিক প্রশ্ন | রিটেন বুস্টার প্রশ্ন সমূহ | ইঞ্জিনিয়ারিং প্রিপারেশন প্রশ্ন ব্যাংক
ইঞ্জিনিয়ারিং রিটেন প্রশ্নসমূহ


ইঞ্জিনিয়ারিং রিটেন প্রশ্নসমূহধাপ একঃ মুল বইয়ের স্ট্যান্ডার্ড রিটেন প্র্যাক্টিস প্রবলেম
01. ফারেনহাইট স্কেলে তাপমাত্রার পরিবর্তন 36°F হলে সেলসিয়াস স্কেলে এর তাপমাত্রা পরিবর্তন কত?

02. একটি তাপ ইঞ্জিনের গৃহীত তাপ ও বর্জিত তাপের অনুপাত 5: 2। উৎসের তাপমাত্রা 110 K বাড়ালে দক্ষতা 70% হয়। ইঞ্জিনটি
তাপ উৎস হতে 1200। তাপ গ্রহণ করে।
  • (a) ইঞ্জিনটির দক্ষতা বের কর।
  • (b) তাপ উৎসের তাপমাত্রা অপরিবর্তিত রেখে এটিকে কীভাবে প্রত্যাবর্তী ইঞ্জিনে রূপান্তর সম্ভব-ব্যাখ্যা কর।
03. 27°C তাপমাত্রায় 0.02 kg হাইড্রোজেন গ্যাসকে সমোষ্ণ প্রক্রিয়ায় সংনমিত করে প্রাথমিক আয়তনের এক-চতুর্থাংশ করা হলো। কৃত কাজের মান বের কর।

04. কত উচ্চতা হতে একটি বরফের টুকরা অভিকর্ষের টানে পড়লে যে তাপ উৎপন্ন হত তাতে বরফের 10% গলে যাবে? এখানে ধর সমস্ত যান্ত্রিক শক্তি তাপে পরিণত হয়েছে।
05. A প্রক্রিয়ায় 2kg পানিকে 0°C তাপমাত্রা থেকে বাষ্পে রূপান্তরিত করা হলো। অন্যদিকে B প্রক্রিয়ায় 10°C তাপমাত্রার 5kg পানিকে 100°C তাপমাত্রার পানিতে পরিণত করা হলো। (পানির আপেক্ষিক তাপ 4200 Jkg-1K-¹ এবং পানির বাষ্পীভবনের আপেক্ষিক সুপ্ততাপ 2.26 × 106Jkg-1)

  • (a) উদ্দীপকে A প্রক্রিয়ায় মোট প্রয়োজনীয় তাপ নির্ণয় কর।
  • (b) উদ্দীপকে কোন প্রক্রিয়ায় বিশৃঙ্খলার মাত্রা বেশি? গাণিতিকভাবে ব্যাখ্যা কর।

তাপগতীয় চলরাশি কয়টি প্রশ্ন সমূহ


06. একটি কার্নো ইঞ্জিনের তাপ উৎস ও তাপগ্রাহকের তাপমাত্রা যথাক্রমে 1200 C, 600 C। এতে চারটি ধাপে সম্পাদিত কাজের পরিমাণ যথাক্রমে 1100 J,1150 J,600 J ও 300 J। 
  • (১) উদ্দীপকে কার্নো ইঞ্জিল কর্তৃক কৃতকাজের পরিমাণা নিনয় কর। 
  • (২) ইঞ্জিনটির দক্ষতা বৃদ্ধিকল্পে তুমি এর উৎসের তাপমাত্রা বাড়াবে না-কি এর গ্রাহকের তাপমাত্রা সমপরিমাণ কমাবে।
07. একটি কার্নো ইঞ্জিন 32g অক্সিজেন গ্যাসকে জ্বালানি হিসেবে ব্যবহার করছে। এটি 327°C তাপমাত্রার তাপ উৎস থেকে 1200 J তাপ গ্রহণ করে কাজ সম্পাদন শেষে তাপগ্রাহকে 600J তাপ বর্জন করে। জ্বালানির প্রসারণ ও সংকোচনের অনুপাত 1:2। সমগ্র চক্রটিকে P-V লেখচিত্রে দেখানো হলো:
  • (i) CD অংশের জন্য কাজের পরিমাণ নির্ণয় কর।
  • (ii) ইঞ্জিনটির AB ও DA অংশের কাজ নির্ণয় কর।
  • (iii) সমগ্র ব্যবস্থাটিতে কাজের পরিমাণ নির্ণয় কর।
  • (iv) প্রক্রিয়াটি প্রত্যাগামী না অপ্রত্যাগামী?
  • (v) ইঞ্জিনটির তাপীয় দক্ষতা 100% করতে হলে কী পদক্ষেপ নিতে হবে?
  • (vi) উদ্দীপকের কার্নো ইঞ্জিনের দক্ষতা নির্ণয় কর।
০৪. রুদ্ধতাপ ও সমোষ প্রক্রিয়ায় গ্যাসীয় পদার্থের সংকোচন ও প্রসারণে কাজ সম্পন্ন হয়। 7°C তাপমাত্রায় 20 g NH₃ গ্যাসকে রুদ্ধতাপ ও সমোষ প্রক্রিয়ায় সংকুচিত করে অর্ধেক করা হলো।
  • (a) রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় চূড়ান্ত তাপমাত্রা কত?
  • (b) উদ্দীপকে উল্লেখিত NH3 গ্যাসের রুদ্ধতাপ ও সমোষ প্রক্রিয়ায় কোনটি বেশি কাজ সম্পন্ন হয়েছে বলে মনে হয়। ব্যাখ্যাসহ মতামত দাও।
09. একটি কফিপটে নাড়ানীর সাহায্যে খুব জোরে কফি নাড়া হলো। ফলে কফির আয়তন 50 cm³ বৃদ্ধি পেল। একই সময়ে কফিপট হতে 40 J তাপ পরিবহণ এবং পরিচলন পদ্ধতিতে নির্গত হলো। বায়ুর চাপ = 1 × 105Nm-2। কফির উপর কতটুকু কাজ করা হলো?

10. কোনো একটি রোধ থার্মোমিটারের রোধ 0°C ও 100°C তাপমাত্রায় যথাক্রমে ৪রোধ ও 20রোধ। থার্মোমিটারকে একটি চুল্লীতে স্থাপন করলে রোধ 36 ohm হয়। চুল্লীর তাপমাত্রা নির্ণয় কর।

তাপগতীয় স্থানাঙ্ক কয়টি প্রশ্ন সমূহ


11. স্থির চাপে কোনো নির্দিষ্ট ভরের গ্যাস বরফের গলনাঙ্কে, পানির স্ফুটনাঙ্ক এবং গন্ধকের স্ফুটনাঙ্কে যথাক্রমে 200 ঘন সেমি., 273.2 ঘন সে.মি. এবং 525.1 ঘন সে.মি. আয়তন দখল করে। গন্ধকের স্ফুটনাঙ্ক নির্ণয় কর।

12. কোন তাপমাত্রা সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলে পড়লে 10° পার্থক্য হয়?

13. একটি ত্রুটিপূর্ণ থার্মোমিটার প্রমাণ চাপে গলিত বরফে 1°C এবং শুল্ক বাষ্পে 98°℃ পাঠ দেয়। থার্মোমিটারটি 40°C পাঠ দিলে প্রকৃত তাপমাত্রা কত?

15. স্থির চাপে 2 mol আর্দশ গ্যাসের তাপমাত্রা 32°C হতে 37°C বৃদ্ধি করতে 70 cal তাপের প্রয়োজন হয়। স্থির আয়তনে একই পরিমাণ গ্যাসের তাপমাত্রা একই মাত্রায় বৃদ্ধি করতে কত জুল তাপ লাগবে?

16 . একটি ইঞ্জিন 800 K এবং 400 K তাপমাত্রায় যে দক্ষতায় কাজ করে, ঠিক সম দক্ষতায় কাজ করে TK এবং 900 K তাপমাত্রায়। তাপমাত্রা T এর মান বের কর।

17. 7°C তাপমাত্রায় 1 kg পানি 37°C তাপমাত্রার 2 kg পানির সাথে মিশানো হলে এনট্রপির পরিবর্তনের মান কত?

18. কোনো গ্যাসের আদি চাপ ও আয়তন যথাক্রমে 4.0 atm ও 4 × 10-²m³। গ্যাসটি এমন একটি প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে যা PV = ধ্রুবক নিয়ম অনুসরণ করে। গ্যাসটির চূড়ান্ত আয়তন আদি আয়তনের দ্বিগুণ হলে গ্যাসটি কী পরিমাণ কাজ সম্পাদন করে এবং কী পরিমাণ তাপ শোষণ করে? [y = 1.41]

19. 27°C তাপমাত্রায় ও প্রমাণ বায়ুমণ্ডলীয় চাপে কিছু পরিমাণ গ্যাসকে রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় সংনমিত করে আয়তন প্রাথমিক আয়তনের 1/3 গুণ করা হলো। চূড়ান্ত চাপ ও তাপমাত্রা নির্ণয় কর। সংনমন প্রক্রিয়াটি সমোফ প্রক্রিয়ায় করা হলে চূড়ান্ত চাপের পার্থক্য নির্ণয় কর। [Y = 1.4]

20. একটি প্রত্যাগামী কার্নো ইঞ্জিন তাপ উৎস থেকে 700 K তাপমাত্রায় 1200) তাপ গ্রহণ করে। আবার তাপ গ্রাহকে 400। তাপ বর্জন করে। তাপ গ্রাহকের তাপমাত্রা পরিবর্তন করে দক্ষতার হ্রাস-বৃদ্ধি করা সম্ভব। 
  • (a) ইঞ্জিনের দক্ষতা ও এনট্রপির পরিবর্তন নির্ণয় কর। 
  • (b) তাপগ্রাহকের তাপমাত্রা কী পরিমাণ পরিবর্তন করলে দক্ষতা 90% পাওয়া যাবে? গাণিতিক ব্যাখ্যা দাও।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url