আর্টিকেল স্পিন ও স্কাইপিং বিশ্লেষণ

আজ আমরা আলোচনা করব আর্টিকেল স্পিন ও স্কাইপিং বিশ্লেষণ কিভাবে করব এ বিষয় নিয়ে। প্লেইজারিজম কি? কেন করবেন না এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে নিম্ন আটিকেল পড়ুন।
আর্টিকেল স্পিন ও স্কাইপিং বিশ্লেষণ
এ আর্টিকেলে আমরা আরো আলোচনা করছি গ্রামারটিক্যাল এর চেকার ও কপিরাইটিং বিশ্লেষণ এ সম্পর্কে। এছাড়া আরো আলোচনা করছি কিছু গুরুত্বপূর্ণ টপিক সেগুলো জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়া অনুরোধ রইল।

ভূমিকা


আমরা ওয়েবসাইটে আর্টিকেল লেখার জন্য অনেক পরিশ্রম করে বিভিন্ন রকম টিউটোরিয়াল ও ওয়েবসাইট দেখে আর্টিকেল লিখে থাকে। আর এই আর্টিকেলগুলো আমাদের সব আর্টিকেল থেকে ইউনিক ও আলাদা লিখতে হয়। কোন ওয়েবসাইট থেকে বা অন্য কোন ওয়েবসাইটের সাথে এর মিল যেন না থাকে সেদিকে লক্ষ্য রেখে আমরা আর্টিকেল লিখে থাকি।

স্ক্রিনশটস টেকনিকস


আমরা যখন আর্টিকেল লিখি তা এমন থাকে যা টিউটোরিয়াল এর মত বা বর্ণনা মুলক এই পোস্টগুলো লেখার সময় আমাদের কিছু ক্ষেত্রে স্ক্রিনশটের প্রয়োজন হয়। এই স্ক্রিনশট নেওয়ার জন্য আমাদের কিছু টেকনিকের প্রয়োজন হয় এই টেকনিকগুলো আমরা নিচে আলোচনা করব।

আমরা বিভিন্ন ডিভাইস থেকে স্ক্রিনশট নিতে পারি কিছু কিছু ডিভাইস আছে যার স্ক্রিনশট নেওয়া টেকনিক একটু অন্যরকম। এখানে আমরা কিভাবে মোবাইল বা কম্পিউটার থেকে স্ক্রিনশট নিব তা দেখানো হলো। আমরা যদি ফোন থেকে স্ক্রিনশট নিয়ে তাহলে আমরা ফোনে ভলিউম আপ অথবা ভলিউম ডাউন বাটন একসঙ্গে চাপ দিয়ে সাধারণত স্ক্রিনশট নিতে পারি। 

আবার কিছু ফোন আছে তিনটা আঙ্গুল দিয়ে স্কিনের উপর উপর থেকে নিচে পর্যন্ত টান দিলে স্ক্রিনশট উঠে যায়। আপনার মোবাইলে স্ক্রিনশট কিভাবে নিতে হয় তা যদি না জানেন তাহলে গুগলে সার্চ দিয়ে আপনার ডিভাইসের নাম লিখে তাহলে চলে আসবে স্ক্রিনশট কিভাবে নিতে হয়। আর কম্পিউটারের স্ক্রিনশট নেওয়ার জন্য অনেকগুলো পদ্ধতি রয়েছে। 

এর ভিতর সবচেয়ে সহজ পদ্ধতিটা হল আপনি যে পেজের স্ক্রিনশট নিবেন সেই পেজটি আপনার ডিসপ্লের উপর রাখবেন স্টার্ট মেনুতে চাপ দিয়ে আপনি স্লিপিং টুল খুঁজে বের করতে হবে। এরপর স্লিপিং টুল ওপেন হলে সেখান থেকে নিউ বাটনে চাপ দিয়ে তারপর আমরা কতটুকু স্ক্রিনশট নেব ততটুকু অংশ সিলেক্ট করে আমরা স্ক্রিনশট নিতে পারি। 

তারপর এই স্ক্রিনশট টি আমরা সেভ করব আমাদের ডেস্কটপ কিংবা ফাইলে। এই স্ক্রিনশট টি আমাদের আর্টিকেলে ব্যবহারের জন্য যতটুক প্রয়োজন সেটি আমরা ফটোশপে এডিট করবো।

গ্রামারটিক্যাল এর চেকার


আমরা কোন আর্টিকেল লেখার পর যদি সে আর্টিকেলটি কোন ভুল থাকে বা লেখার সময় কোন ভুল হয় সেটি কিভাবে ঠিক করতে হয় এ সম্বন্ধে আমরা বিস্তারিত আলোচনা করব। এই গ্রামারটিক্যাল চেকার আমরা দুই ভাবে করতে পারি। আমরা বাংলা ও ইংরেজি দুই ভাষায় আর্টিকেল লিখে থাকি। তবে বাংলা ভাষা আর্টিকেল আমরা অভ্র সফটওয়্যার থেকে ঠিক করব।

আর ইংরেজি ভাষা আর্টিকেল লেখার সময় কোন ভুল ত্রুটি হয়ে থাকলে সেই ভুলগুলোর উপর রাইট বাটন চাপ দিলে সেখানে অনেকগুলো অপশন আসবে সেই অপশন থেকে কোনটা সঠিক সেটাকে আমরা নিতে পারি।

কপিরাইটিং বিশ্লেষণ


কপিরাইটিং বিষয়টি কি এটি আমরা কমবেশি সকলেই জানি। কপিরাইটিং হল কোন কিছু মালিকানা সংশ্লিষ্ট ব্যাপার। অন্যদিকে কপি-পেস্ট বিষয়টি আমরা সবাই জানি। কপি পেস্ট বিষয়টা হল কোন কিছু কপি করে সেটা অন্য এক জায়গায় পেস্ট করলে এটা কপি পেস্ট হয়ে যায়।আসলে কপিরাইটিং বলতে এখানে এই কপি পেস্ট কে আমরা বুঝাচ্ছি না। 

ডিজিটাল মার্কেটিং এ কপিরাইটিং বিষয়টি কন্টেন রাইটিন কে বুঝায়। কন্টেন রাইটিং বা ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে কপিরাইটের গুরুত্ব অনেক বেশি।কপিরাইটিং এর ভিতরে তিনটি বিষয় আছে অ্যাটেনশন, প্রমিস এবং কল টু একশন। কপিরাইটিং হচ্ছে কোন ব্যক্তির এটেনশন শিক করে তাকে প্রমিস করার মাধ্যমে তাকে কোন কিছু বিক্রি করা বা সেবা করা এটাই হচ্ছে কপিরাইটিং। 

কপিরাইটিং বিষয়টা হলো আপনার কোন একটা সেবা আপনার কোন একটা প্রোডাক্ট কাস্টমার কাছেপৌঁছে দেওয়া এই পৌঁছে দেওয়ার জন্য আমরা তিনটে স্টেপ অনুসরণ করি সেটা হলো অ্যাটেনশন প্রমিস এবং কল টু একশন।কপিরাইটিং এর আলটিমিটি উদ্দেশ্য হলো যত কম লেখা দেখানো যায় তত বেশি কাস্টমার কে আকৃষ্ট করা যাবে।

প্লেইজারিজম কি? কেন করবেন না


প্লেইজারিজম হল কোন একটা পোস্ট আপনি লিখেছেন সেই পোস্টটি অন্য এক ব্যক্তি কপি করে তার ওয়েবসাইটে দিয়ে দিয়েছে। আবার কোন এক ব্যক্তি আপনার ওয়েবসাইট থেকে কোন একটা অর্ধেক পোস্ট বা অল্প কিছু অংশ পোস্ট কপি করে তার ওয়েবসাইট টা দিয়ে দিয়েছে এ সকলকে বলে প্লেইজারিজম।

সহজ কথায় আপনি কোন একটা পোস্ট কষ্ট করে লিখেছেন সেই পোস্টটি অন্য কোন ব্যক্তি তার ওয়েবসাইটে কপি করে তার নামে চালিয়ে যাওয়াকে প্লেইজারিজম বলে। প্লেইজারিজম করলে আমাদের গুগল থেকে কপিরাইট ইস্যু আসতে পারে। এইজন্য এটি না করাই ভালো। আর এটা আমরা গুগল সার্চ থেকে চেক করতে পারি।

আর্টিকেল স্পিন ও স্কাইপিং বিশ্লেষণ


আর্টিকেল স্পিন এটি হল কোন একটা আর্টিকেল থেকে অন্য একটা আর্টিকেল তৈরি করাকে বুঝায় এবং নতুন আর্টিকেলটি আগের আর্টিকেল থেকে ভিন্ন এটি হলো আর্টিকেল স্পিন।এই স্পিনটি আমরা গুগল সফটওয়্যার থেকে ব্যবহার করতে পারি এই স্পিন এর ব্যবহারের ফলে আমরা একটি আর্টিকেল অন্য একটা আর্টিকেলে কনভার্ট করতে পারব। 

স্কাইপিং হল কোন কিওয়ার্ড কে স্কাইপিং এর মাধ্যমে আর্টিকেল লেখা যায়। আর্টিকেল স্পিন ও স্কাইপিং কোনটাই ভালো না এটাকে কপিরাইট হিসেবে ধরা হয়। এটি করলে আমাদের ওয়েবসাইটে যদি গুগল এডসেন্স হয়ে থাকে তাহলে আমাদের ওয়েবসাইটটি ব্যান্ড হয়ে যাবে।

শেষ কথা


আশা করি আপনাদের এই বিষয়গুলোর সম্পর্কে জানাতে পেরে আমরা খুবই আনন্দিত এবং আপনাদের অনেক উপকার হবে এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মত ফলো করুন আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url